| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন ৪ দফা দাবিতে নোবিপ্রবিতে বিক্ষোভ 


৪ দফা দাবিতে নোবিপ্রবিতে বিক্ষোভ 


রহমত নিউজ     10 August, 2024     01:04 PM    


নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) প্রশাসনের পদত্যাগসহ ৪ দফা দাবি জানিয়ে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিলেও নির্ধারিত সময়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার পদত্যাগ করেননি। এর প্রতিবাদে ক্যাম্পাসে আগুন জ্বেলে বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার (৯ আগস্ট) রাত ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে আগুন জ্বেলে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। পরে মিছিল নিয়ে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে জড়ো হয়ে তারা ভিসির নামফলক সরিয়ে ফেলেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে প্রায় দেড় ঘণ্টাব্যাপী চলে এ বিক্ষোভ।

এর আগে গত ৮ আগস্ট উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্বে থাকা কর্মকর্তাদের পদত্যাগ চেয়ে আলটিমেটাম দেওয়া হয়। এর মধ্যে প্রক্টর, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক, আইকিউএসির পরিচালক ও অতিরিক্ত পরিচালকসহ পাঁচ আবাসিক হলের প্রভোস্ট পদত্যাগ করলেও পদত্যাগ করেননি প্রশাসনের শীর্ষ পদে থাকা ৪ ব্যক্তি।

এ বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক অন্যতম সমন্বয়ক বনি ইয়ামিন বলেন, আপনারা জানেন এই খুনি প্রশাসন নির্লজ্জের মতো। তাদেরকে ছাত্র সমাজ ৪৮ ঘণ্টার সময় দেওয়ার পরও তারা নির্লজ্জের মতো পদত্যাগ করেনি। আমরা ছাত্রসমাজ তাদেরকে দেখে নেবো। আমরা বলতে চাই আগামীকাল বিকেল চারটার মধ্যে ভিসি ও অন্যান্যরা যদি পদত্যাগ না করে তাহলে আমরা তাদেরকে অবাঞ্ছিত ও বহিষ্কার ঘোষণা করবো।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নোবিপ্রবির আরেক সমন্বয়ক মেহেদী হাসান মাহদী বলেন, ভিসি ও অন্যান্যরা যারা এই আন্দোলনের বিপক্ষে ছিলেন তারা নিজেদেরকে রক্ষা করার জন্য এই অনলাইন ক্লাসের মতো হটকারিতামূলক সিদ্ধান্ত নিয়েছেন। আমরা এই হটকারিতামূলক সিদ্ধান্ত প্রত্যাখ্যান করছি।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের সকল অন্যায় ও অবিচার আমরা সাধারণ শিক্ষার্থীদের নিয়ে প্রতিরোধ করব এবং আপনারা কেউ কারও প্ররোচনার স্বীকার হবেন না।